ঢাকা নগর পরিবহন

আপডেট: ৪ জানুয়ারী ২০২৫, ১২:৪০ এএম

ঢাকা নগর পরিবহন: রাজধানীর যাত্রীদের জন্য একটি বিতর্কিত প্রকল্প

২০২১ সালের ডিসেম্বরে ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে শুরু হয় ‘ঢাকা নগর পরিবহন’ প্রকল্প। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল রাজধানীর সকল বাস পরিষেবা একক ব্যবস্থাপনার আওতায় আনা এবং যাত্রীদের জন্য একটি সুশৃঙ্খল ও আরামদায়ক পরিবহন ব্যবস্থা নিশ্চিত করা। প্রাথমিকভাবে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি রুটে পরীক্ষামূলকভাবে এই সেবা চালু হয়। বিআরটিসি এবং বেসরকারি কোম্পানির বাস নিয়ে এই রুটে যাত্রা শুরু হয়।

প্রকল্পের লক্ষ্য ছিল সকল বাসকে নির্দিষ্ট স্টপেজে থামানো, যাত্রীর সংখ্যা নিয়ন্ত্রণ, অন্যান্য বাসের সাথে প্রতিযোগিতা বন্ধ এবং একটি উন্নত টিকিট ব্যবস্থা চালু করা। প্রকল্পের অধীনে, নতুন রুটে নতুন বাস চালু করার পরিকল্পনা ছিল। কিন্তু প্রকল্পের বাস্তবায়ন প্রায় ব্যর্থ হয়। বাস মালিক সমিতির অসহযোগিতা, প্রকল্প বাস্তবায়নে দুর্বলতা, অবকাঠামোগত সমস্যা, এবং রাজনৈতিক প্রভাব প্রকল্পের ব্যর্থতার জন্য দায়ী।

পরে, সরকার নতুন করে নগর পরিবহন প্রকল্প পুনরুজ্জীবিত করার চেষ্টা করে। এবার, একটি কোম্পানির অধীনে ৪২টি রুটে বাস চালানোর পরিকল্পনা নেওয়া হয়। নতুন বাস, জিপিএস ট্র্যাকিং, ডিজিটাল টিকিটিং ব্যবস্থা, এবং র‌্যাপিড পাস ব্যবহারের পরিকল্পনা রয়েছে। প্রকল্পের সফলতা নির্ভর করে বাস মালিক সমিতি, সরকার, এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতার ওপর।

ঢাকা নগর পরিবহন প্রকল্পের ইতিহাস, বর্তমান অবস্থা, এবং ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আমরা আপনাকে পরবর্তীতে আপডেট করব।

মূল তথ্যাবলী:

  • ২০২১ সালে ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে ‘ঢাকা নগর পরিবহন’ প্রকল্পের সূচনা।
  • প্রকল্পের প্রাথমিক রুট ঘাটারচর থেকে কাঁচপুর।
  • বাস মালিক সমিতির অসহযোগিতা এবং অন্যান্য সমস্যার কারণে প্রকল্প বাস্তবায়নে ব্যর্থতা।
  • নতুন করে ৪২টি রুটে বাস পরিষেবা চালুর পরিকল্পনা।
  • জিপিএস ট্র্যাকিং, ডিজিটাল টিকিটিং এবং র‌্যাপিড পাস ব্যবহারের পরিকল্পনা।

একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।

গণমাধ্যমে - ঢাকা নগর পরিবহন

undefined

ঢাকা নগর পরিবহন পুনরায় চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।