ব্যবসায়িক পরিকল্পনা: সাফল্যের পথচারী
কোনও ব্যবসার সফলতার মূলে থাকে একটি সুপরিকল্পিত ব্যবসায়িক পরিকল্পনা। এটি একটি আনুষ্ঠানিক লিখিত নথি যা ব্যবসার লক্ষ্য, সেই লক্ষ্য অর্জনের পদ্ধতি, এবং সময়সীমা নির্দেশ করে। এতে ব্যবসার প্রকৃতি, সংস্থার পটভূমি, আর্থিক অনুমান, এবং লক্ষ্য অর্জনে বাস্তবায়ন করা কৌশলসমূহ বিস্তারিতভাবে বর্ণিত হয়। এটি ব্যবসার জন্য একটি সুস্পষ্ট রোডম্যাপ হিসেবে কাজ করে।
ব্যবসায়িক পরিকল্পনা ব্যাংক ঋণ বা অন্যান্য অর্থায়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ব্যবসায় প্রশাসন (Small Business Administration) এর মতো সংস্থাগুলি এ ধরণের পরিকল্পনা তৈরির সুবিধা প্রদান করে।
পরিকল্পনা দুই ধরণের হতে পারে: অভ্যন্তরীণ ও বাহ্যিক। বাহ্যিক পরিকল্পনা বাইরের স্টেকহোল্ডারদের (বিশেষ করে বিনিয়োগকারীদের) প্রয়োজনীয়তা বিবেচনা করে তৈরি করা হয়। এতে সংস্থার লক্ষ্য অর্জনের প্রচেষ্টা সম্পর্কে বিস্তারিত তথ্য থাকে। লাভজনক প্রতিষ্ঠানের জন্য বিনিয়োগকারী ও গ্রাহক, অলাভজনক প্রতিষ্ঠানের জন্য দাতা ও গ্রাহক, এবং সরকারি সংস্থার জন্য করদাতা, উচ্চস্তরের সরকারি সংস্থা ও আন্তর্জাতিক ঋণদাতা (যেমন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্ব ব্যাংক) বহিরাগত স্টেকহোল্ডার।
অভ্যন্তরীণ পরিকল্পনা বাহ্যিক লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় মধ্যবর্তী লক্ষ্য নির্ধারণ করে। এটি নতুন পণ্য, পরিষেবা, আইটি সিস্টেম, অর্থ পুনর্গঠন, কারখানার সংস্কার, বা সংস্থার পুনর্গঠন সম্পর্কে হতে পারে। এই ধরণের পরিকল্পনায় balanced scorecard, OGSM, অথবা critical success factors ব্যবহার করা হয়।
কৌশলগত পরিকল্পনা অভ্যন্তরীণ লক্ষ্য নির্ধারণ করে কিন্তু সেগুলো পূরণের পদ্ধতি সম্পর্কে কেবলমাত্র সাধারণ নির্দেশনা দেয়। কার্যকরী পরিকল্পনা অভ্যন্তরীণ সংস্থা, কর্মী দল বা বিভাগের লক্ষ্য বর্ণনা করে। প্রকল্প পরিকল্পনা নির্দিষ্ট প্রকল্পের লক্ষ্য বর্ণনা করে এবং সংস্থার কৌশলগত লক্ষ্যের সাথে এর সম্পর্ক নির্দেশ করে।
ব্যবসায়িক পরিকল্পনা সিদ্ধান্ত গ্রহণের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। এর বিষয়বস্তু ও বিন্যাস লক্ষ্য ও দর্শকদের উপর নির্ভর করে। অলাভজনক প্রতিষ্ঠানের পরিকল্পনায় মিশন ও পরিকল্পনার মিল নিয়ে আলোচনা থাকে। ব্যাংক ঋণের জন্য ঋণ পরিশোধের ক্ষমতা প্রমাণ করতে হয়। বিনিয়োগকারীরা প্রাথমিক বিনিয়োগ, সম্ভাব্যতা, এবং বাজার থেকে প্রস্থানের মূল্যায়ন দেখতে চায়।
ব্যবসায়িক পরিকল্পনা তৈরিতে বিভিন্ন ক্ষেত্রের (অর্থ, মানব সম্পদ, বৌদ্ধিক সম্পত্তি, সরবরাহ শৃঙ্খল, বিপণন) জ্ঞানের প্রয়োজন। একে কয়েকটি উপ-পরিকল্পনার সমষ্টি হিসেবে দেখা যায়। একটি ভালো ব্যবসায়িক পরিকল্পনা ব্যবসাকে বিশ্বাসযোগ্য, বোধ্য, এবং আকর্ষণীয় করে তোলে। এটি ব্যর্থতার সম্ভাবনা কমায়, তবে সাফল্যের গ্যারান্টি দেয় না।
ঐতিহ্যগতভাবে ব্যবসায়িক পরিকল্পনা গোপনীয় থাকে। কিন্তু উন্মুক্ত ব্যবসায়িক পরিকল্পনা সবার জন্য উপলব্ধ। মুক্ত সফটওয়্যার ও উন্মুক্ত ব্যবসায়িক মডেলে গোপনীয়তা কম গুরুত্বপূর্ণ।