ঢাকা জেলা প্রশাসন: জনসেবার ডিজিটাল যাত্রা ও জনতার বাজারের উদ্যোগ
ঢাকা জেলা প্রশাসন বাংলাদেশের রাজধানী ঢাকার প্রশাসনিক কেন্দ্রবিন্দু। এটি সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচী বাস্তবায়ন এবং জনসেবা প্রদানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সম্প্রতি, ঢাকা জেলা প্রশাসন ৫৯টি নাগরিক সেবা অনলাইনে উপলব্ধ করার মাধ্যমে জনসেবা পৌঁছে দেওয়ার একটি উল্লেখযোগ্য উদ্যোগ গ্রহণ করেছে। এই পদক্ষেপের ফলে নাগরিকদের কম সময় ও খরচে সর্বোচ্চ সেবা পাওয়া নিশ্চিত হবে এবং পেপারলেস অফিসের লক্ষ্যে এগিয়ে যাওয়া সম্ভব হবে।
এই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ক্ষুদ্র জাতিগোষ্ঠী প্রত্যয়ন-সনদ, বীর মুক্তিযোদ্ধার সন্তান-নাতি-নাতনিদের প্রত্যয়ন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের সনদ, অত্যাবশ্যকীয় পণ্যের ডিলিং লাইসেন্স, ডুপ্লিকেট লাইসেন্স, লাইসেন্স নবায়নসহ বিভিন্ন সেবা পাওয়া যাবে। ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান এই ডিজিটাল প্ল্যাটফর্মের উদ্বোধন করেছেন। তিনি উল্লেখ করেছেন যে, স্মার্ট নাগরিক তৈরি, জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া এবং সরকারি কোষাগারে অর্থ, সার্ভিস ফি, ভ্যাট, অগ্রিম কর অনলাইনে প্রদান নিশ্চিত করা জেলা প্রশাসনের উদ্দেশ্য।
অন্যদিকে, জনজীবনে স্বস্তি আনয়নের লক্ষ্যে ঢাকা জেলা প্রশাসন ‘জনতার বাজার’ নামে একটি ন্যায্যমূল্যের বাজার প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে। ঢাকা জেলা প্রশাসক তানভীর আহাম্মেদ জানিয়েছেন, আগামী ফেব্রুয়ারির প্রথম দিন থেকে এই বাজার চালু হবে, যেখানে মাছ, মাংস, দুধ, ডিম ও সবজি সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সাশ্রয়ী মূল্যে সরবরাহ করা হবে। এই বাজারের উদ্দেশ্য হলো মধ্যস্বত্বভোগীদের প্রভাব এড়িয়ে কৃষক ও ভোক্তাদের মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করা এবং ন্যায্যমূল্যে খাদ্যপণ্য সরবরাহ নিশ্চিত করা। প্রাথমিকভাবে ঢাকায় ছয়টি ‘জনতার বাজার’ স্থাপনের পরিকল্পনা রয়েছে। স্থানীয় উদ্যোক্তা ও শিক্ষার্থীদের এ উদ্যোগে সম্পৃক্ত করার পরিকল্পনা রয়েছে। পণ্য পরিবহন ও মান নিয়ন্ত্রণে বিশেষ নজরদারি থাকবে।
ঢাকা জেলা প্রশাসনের এই উদ্যোগগুলি জনসেবা উন্নয়নের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে ভবিষ্যতে আরও বিস্তারিত তথ্য পাওয়ার সাথে সাথে এই প্রতিবেদনটি আরও সমৃদ্ধ করা হবে।