জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (জাভা) বাংলাদেশের একটি আধা-বিচারিক সরকারি সংস্থা যা ২০০৯ সালের ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের অধীনে প্রতিষ্ঠিত হয়েছে। এই অধিদপ্তরের প্রধান কাজ হলো পণ্য ও পরিষেবার ক্ষেত্রে ভোক্তাদের অধিকার রক্ষা করা, তাদের অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তি করা এবং ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে বিরোধ নিষ্পত্তি করা। এর প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত এবং বিভিন্ন বিভাগে এর শাখা কার্যালয় রয়েছে।
জাভা'র মহাপরিচালক এর নেতৃত্ব দেন। এই অধিদপ্তরের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ হলো ১৫ মার্চ ২০২০ সালে উদ্বোধিত হটলাইন সেবা (নম্বর: ১৬১২১)। এই হটলাইনের মাধ্যমে ভোক্তারা তাদের অভিযোগ জানাতে পারেন, আইন সম্পর্কে তথ্য পেতে পারেন এবং তাদের দায়েরকৃত অভিযোগের অগ্রগতি সম্পর্কে জানতে পারেন। ভোক্তারা অনলাইনেও অভিযোগ দায়ের করতে পারেন।
জাভার কার্যক্রমে মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি এবং বেসিস-এর মতো সংস্থাগুলির সহযোগিতা রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে, অধিদপ্তর জরিমানা আরোপ করতে পারে এবং জরিমানার ২৫% ভুক্তভোগী ভোক্তাকে প্রদান করতে পারে। তবে ভোক্তাদের অধিদপ্তরের অনুমতি ছাড়া আদালতে মামলা করার অনুমতি নেই, যা সমালোচনার বিষয় হয়েছে। অধিকতর বিস্তারিত তথ্যের জন্য আমরা আপনাকে পরবর্তীতে আপডেট করবো।