যাত্রী হয়রানি

আপডেট: ৫ জানুয়ারী ২০২৫, ১:১০ এএম

যাত্রী হয়রানি: এক বহুমুখী সমস্যা

বাংলাদেশে যাত্রী হয়রানি একটি ব্যাপক ও জটিল সমস্যা, যা বিভিন্ন ক্ষেত্রে এবং বিভিন্ন সংস্থার অবহেলা ও অদক্ষতার ফলে সৃষ্টি হয়েছে। এই লেখাটিতে আমরা যাত্রী হয়রানির বিভিন্ন দিক, ঘটনাস্থল, জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠান, এবং এর সমাধানের প্রয়োজনীয়তা তুলে ধরব।

বিমানবন্দরে যাত্রী হয়রানি: প্রবাসীদের লাশ দেশে আনার ক্ষেত্রে বিলম্ব, অতিরিক্ত খরচ, ও ঢাকা বিমানবন্দরে যাত্রী হয়রানি গুরুতর সমস্যা হিসেবে দেখা দিচ্ছে। সাউথ আফ্রিকাসহ বিভিন্ন দেশে কর্মরত প্রায় তিন লাখ বাংলাদেশী এই সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সাউথ আফ্রিকাস্থ বাংলাদেশ অ্যাসোসিয়েশন সাউদার্ন আফ্রিকা’র প্রতিষ্ঠাতা আমজাদ হোসেন চয়ন, পররাষ্ট্র উপদেষ্টা মো: তৌহিদ হোসেনের কাছে একটি স্মারকলিপি দিয়ে এই সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন। স্মারকলিপিতে প্রবাসীদের লাশ বিনা খরচে দেশে প্রেরণ, ই-পার্সপোট সেবা চালু, পাসপোর্ট ফি কমানো, দূতাবাসে সেবার মান উন্নয়ন, দূতাবাসকে সিন্ডিকেট ও দালালমুক্ত করা, বিমান টিকিটের দাম কমানো, দূতাবাস সেবা সম্প্রসারণ এবং বিমানবন্দরে যাত্রী হয়রানি বন্ধের দাবি উঠেছে।

গণপরিবহনে যাত্রী হয়রানি: দেশের অভ্যন্তরে গণপরিবহন ব্যবস্থায় যাত্রী হয়রানি একটি প্রায় নিয়মিত ঘটনা। অতিরিক্ত ভাড়া আদায়, অসভ্য আচরণ, বিশৃঙ্খলা, ভাড়া নৈরাজ্য, অরাজকতা এবং সড়ক দুর্ঘটনার কারণে যাত্রীরা প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি ১৩ সেপ্টেম্বরকে যাত্রী অধিকার দিবস হিসেবে পালন করে যাত্রীদের অধিকার সুরক্ষার দাবী জানায়। সিএনজিচালিত অটোরিকশার ক্ষেত্রে মিটার ব্যবহার না করা, পছন্দের গন্তব্যে যাওয়া না এবং অতিরিক্ত ভাড়া আদায়ের মতো ঘটনার কারণে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছে বলে যাত্রী কল্যাণ সমিতি অভিযোগ করেছে।

সীমান্তে যাত্রী হয়রানি: বেনাপোল সীমান্তে পৌর বাস টার্মিনালে যাত্রীদের জোর করে নামানোর ঘটনায় দূরপাল্লার বাস বন্ধের ঘটনা ঘটে। যাত্রীদের চেকপোস্টে না নিতে দিয়ে গভীর রাতে পৌর বাস টার্মিনালে নামাতে বাধ্য করার অভিযোগ ওঠে পৌরসভার লোকজনের বিরুদ্ধে।

সমাধানের দিকে: যাত্রী হয়রানি রোধে সংশ্লিষ্ট সরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের দায়িত্বশীল ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যানবাহন ব্যবস্থাপনা উন্নত করা, যাত্রীদের অভিযোগ শুনানির ব্যবস্থা করা, শৃঙ্খলা ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা এবং আইনের প্রয়োগ নিশ্চিত করা হলে যাত্রী হয়রানি অনেকাংশে কমানো সম্ভব। তবে সমস্যার দীর্ঘস্থায়িত্ব ও জনসাধারণের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান খুঁজে পাওয়া সম্ভব।

মূল তথ্যাবলী:

  • বিমানবন্দরে প্রবাসী যাত্রীদের হয়রানি বন্ধের দাবি
  • গণপরিবহনে অতিরিক্ত ভাড়া, অসভ্য আচরণ ও বিশৃঙ্খলা
  • সড়ক দুর্ঘটনা ও যানজটের ফলে যাত্রীদের ভোগান্তি
  • ১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালন
  • সরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের দায়িত্বশীল ভূমিকার প্রয়োজন

একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।