আলাপ পে

আপডেট: ৩ জানুয়ারী ২০২৫, ৩:৩৩ পিএম

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) কর্তৃক পরিচালিত ‘আলাপ পে’ একটি ডিজিটাল ওয়ালেট সেবা। এই ওয়ালেটের মাধ্যমে গ্রাহকরা বিভিন্ন ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবেন। বিটিসিএল ২০২১ সালের মার্চ মাসে ‘আলাপ’ নামে একটি ওভার-দ্য-টপ (ওটিটি) কলিং অ্যাপ চালু করে, যার সাথে ‘আলাপ পে’ ওয়ালেট যুক্ত। প্রাথমিকভাবে ল্যান্ডফোন বিল পরিশোধের জন্য তৈরি হলেও, এখন মেট্রোরেল, ফ্লাইওভার, ব্রিজের টোল, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধের জন্যও ‘আলাপ পে’ ব্যবহারের পরিকল্পনা রয়েছে। বিটিসিএল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর সাথে আলোচনা করে এই সেবাগুলো গ্রহীতার জন্য প্রস্তাব করার উপায় নির্ধারণ করছে। ‘আলাপ’ অ্যাপ্লিকেশনের ১৯ লাখের বেশি গ্রাহক রয়েছে, যাদের মধ্যে ১৬.৪৯ লাখ এনআইডি যাচাইকৃত। এই অ্যাপ্লিকেশনটি প্রতিদিন গড়ে ৭ লাখের বেশি পেইড কল এবং ৮,০০০ থেকে ১০,০০০ ফ্রি কল পরিচালনা করে। এ পর্যন্ত আলাপ ৩২ কোটি টাকা রাজস্ব আয় করেছে। বিটিসিএল আলাপ অ্যাপ ও আলাপ পে ওয়ালেটের মাধ্যমে গ্রাহকদের আরও সুবিধা প্রদানের জন্য নতুন নতুন বৈশিষ্ট্য যোগ করার পরিকল্পনা করছে।

মূল তথ্যাবলী:

  • বিটিসিএল কর্তৃক পরিচালিত ডিজিটাল ওয়ালেট সেবা ‘আলাপ পে’
  • মেট্রোরেল, ফ্লাইওভার, ব্রিজ টোল, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধের সুযোগ
  • ২০২১ সালের মার্চে ‘আলাপ’ ওটিটি কলিং অ্যাপ চালু
  • ১৯ লাখের বেশি গ্রাহক, ১৬.৪৯ লাখ এনআইডি যাচাইকৃত
  • ৩২ কোটি টাকা রাজস্ব আয়

একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।

গণমাধ্যমে - আলাপ পে

‘আলাপ পে’ ওয়ালেটে মেট্রোরেলের টিকিট কেনার এবং ইউটিলিটি বিল পরিশোধের নতুন সুবিধা যুক্ত হচ্ছে।