বাংলাদেশের সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে কার্যকরী একটি অধিদপ্তর। ১৯৬২ সালে যোগাযোগ ব্যবস্থা ও পূর্ত নির্মাণ বিভাগ থেকে বিভক্ত হয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের যাত্রা শুরু হয়। স্বাধীনতার পর থেকেই এটি দেশের জাতীয়, আঞ্চলিক ও জেলা সড়ক, গুরুত্বপূর্ণ সেতু ও কালভার্টের উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে আসছে।
সওজ প্রায় ২১,৩০২ কিমি সড়কের (৯৬টি জাতীয় মহাসড়কসহ, প্রায় ৩,৮১২ কিমি) রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের দায়িত্বে নিয়োজিত। এর ভিশন হলো একটি দক্ষ মহাসড়ক নেটওয়ার্ক গড়ে তোলা এবং মিশন হলো টেকসই, নিরাপদ ও মানসম্মত সড়ক অবকাঠামো গড়ে তোলা।
সওজের কার্যক্রমে অন্তর্ভুক্ত রয়েছে সড়ক নির্মাণ, মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণ, সেতু নির্মাণ ও উন্নয়ন, নাগরিকদের সেবা প্রদান, সড়ক কাটা অনুমতি প্রদান, ঠিকাদার/সরবরাহকারী নিবন্ধন ইত্যাদি। এই অধিদপ্তর জোনাল, সার্কেল, জেলা ও উপ-বিভাগীয় অফিসের মাধ্যমে সারা দেশে কার্যক্রম পরিচালনা করে। উল্লেখযোগ্যভাবে, পাবনা সড়ক ও জনপথ অধিদপ্তর ১৯৭২ সাল থেকে কার্যক্রম পরিচালনা করছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. মুহাম্মদ ফাওজুল কবির খান, এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র সচিব মোঃ এহছানুল হক সওজের কার্যক্রমের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। এছাড়াও, সওজের প্রধান প্রকৌশলী অধিদপ্তরের কার্যক্রমের নেতৃত্ব প্রদান করেন।
সওজের ইতিহাস অবিভক্ত ভারতের সময় থেকেই জড়িত। ব্রিটিশ শাসনামলে সীমিত সড়কপথের পর, ১৯৬০ এর দশক থেকে পরিকল্পিতভাবে সড়ক নির্মাণ শুরু হয় এবং ১৯৬২ সালে সওজ আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর, যুদ্ধবিধ্বস্ত দেশে সড়ক যোগাযোগ ব্যবস্থা পুনঃস্থাপন ও উন্নয়নে সওজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।