ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন একটি জটিল ও বহুস্তরীয় ব্যবস্থা, যা বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম পরিচালনার দায়িত্বে নিয়োজিত। এটি উপাচার্য, উপ-উপাচার্য (প্রশাসন ও শিক্ষা), ডিন, প্রক্টর, বিভিন্ন বিভাগের প্রধান, হল প্রাধ্যক্ষ, এবং অসংখ্য কর্মকর্তা-কর্মচারী নিয়ে গঠিত। প্রশাসনের কাজের মধ্যে রয়েছে শিক্ষা কার্যক্রমের তত্ত্বাবধান, অর্থ ব্যবস্থাপনা, ভর্তি পরীক্ষা পরিচালনা, ছাত্র-শিক্ষক সম্পর্কের সংরক্ষণ, ক্যাম্পাসের নিরাপত্তা, এবং অন্যান্য প্রশাসনিক কাজ। ১৯২১ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রশাসনের কাঠামো ও কার্যক্রম বিভিন্ন সময়ে পরিবর্তিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ঘটনাবলী, যেমন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, প্রশাসনের কার্যক্রমকে প্রভাবিত করেছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন, যেমন ছাত্র রাজনীতি, অর্থনৈতিক সীমাবদ্ধতা, এবং অবকাঠামোগত উন্নয়নের প্রয়োজনীয়তা। প্রশাসন এই চ্যালেঞ্জগুলি মোকাবিলার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে আরও উন্নত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অধিক তথ্য প্রাপ্তির সাথে সাথেই এই লেখা আপডেট করা হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন
আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৪, ৩:০৪ এএম
মূল তথ্যাবলী:
- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন উপাচার্য, উপ-উপাচার্য, ডিন, প্রক্টর, বিভাগ প্রধান, হল প্রাধ্যক্ষ এবং অসংখ্য কর্মকর্তা-কর্মচারী নিয়ে গঠিত।
- প্রশাসনের দায়িত্বে রয়েছে শিক্ষা কার্যক্রম তত্ত্বাবধান, অর্থ ব্যবস্থাপনা, ভর্তি পরীক্ষা, নিরাপত্তা এবং অন্যান্য প্রশাসনিক কাজ।
- ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মতো ঘটনা প্রশাসনের কার্যক্রমকে প্রভাবিত করেছে।
- বর্তমান প্রশাসন ছাত্র রাজনীতি, অর্থনৈতিক সীমাবদ্ধতা ও অবকাঠামোগত উন্নয়নের চ্যালেঞ্জের সম্মুখীন।
একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।
গণমাধ্যমে - ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রো-উপাচার্য (একাডেমিক) এবং কোষাধ্যক্ষ সাদা দলের সাথে সাক্ষাত করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রীদের আবাসন সংকট সমাধানে কিছু উদ্যোগ গ্রহণ করেছে।
১ জানুয়ারী ২০২৫
ডাকসুর গঠনতন্ত্র সংস্কারের জন্য একটি কমিটি গঠন করেছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সংস্কারের জন্য কমিটি গঠন করেছে।