সুপ্রিম কোর্ট প্রশাসন

আপডেট: ৬ জানুয়ারী ২০২৫, ৪:১৫ এএম

সুপ্রিম কোর্ট প্রশাসন: দ্রুত ও নির্বিঘ্ন বিচারিক সেবার নিশ্চয়তায় নতুন উদ্যোগ

বাংলাদেশের সুপ্রিম কোর্ট প্রশাসন দেশের বিচার ব্যবস্থার সুষ্ঠু পরিচালনার জন্য কার্যকরী ভূমিকা পালন করে। বিচারপ্রার্থীদের দ্রুত ও নির্বিঘ্ন বিচারিক সেবা প্রদানের লক্ষ্যে সুপ্রিম কোর্ট প্রশাসন নানা উদ্যোগ গ্রহণ করে চলেছে।

গত ২৬ সেপ্টেম্বর প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদের নির্দেশে একটি হেল্পলাইন নম্বর (+৮৮ ০১৩১৬১৫৪২১৬) চালু করে সুপ্রিম কোর্ট প্রশাসন। এই হেল্পলাইনের মাধ্যমে বিচারপ্রার্থীরা আইনি পরামর্শ, অভিযোগ দাখিল এবং মামলার তথ্য জানতে পারে। চালুর পর গত তিন মাসে (২৬ সেপ্টেম্বর ২০২৪ থেকে ৫ জানুয়ারি ২০২৫) ১০০৩টি কল গ্রহণ করা হয়েছে, যার মধ্যে ৬০৪টি ছিল আইনি পরামর্শ ও সেবা চেয়ে এবং ৩৪৪টি কল মামলার তথ্য জানতে চেয়ে। ৫৫টি কল বিভিন্ন অনিয়ম, ঘুষ, কাজে অবহেলা, সেবা পাওয়ার ক্ষেত্রে বিলম্ব ও অসদাচরণের অভিযোগ নিয়ে আসে। এই অভিযোগগুলোর মধ্যে জেলা আদালতের বিচারকদের বিরুদ্ধে ১২টি, হাইকোর্ট বিভাগের কর্মচারীদের বিরুদ্ধে ৩টি, জেলা আদালতের কর্মচারীদের বিরুদ্ধে ১২টি এবং ৬টি আইনজীবীদের বিরুদ্ধে অভিযোগ আসে।

জনসাধারণের চাহিদা পূরণ এবং বিচার ব্যবস্থার সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করার জন্য সুপ্রিম কোর্ট প্রশাসন সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। জনসেবামূলক এই হেল্পলাইন ব্যবস্থা আরও উন্নত ও সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। সরকারি ছুটির দিন ছাড়া, রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই হেল্পলাইন নম্বরগুলো চালু থাকে। সাম্প্রতিককালে, বিচারপ্রার্থীদের আরও সহজে সেবা প্রদানের জন্য আরেকটি হেল্পলাইন নম্বর (+৮৮ ০১৭৯৫৩৭৩৬৮০) চালু করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসন বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতকরণেও কাজ করছে। বিচার বিভাগের জন্য পৃথক সচিবালয় গঠনের বিষয়টি আইন মন্ত্রণালয়ে সক্রিয়ভাবে প্রক্রিয়াধীন। এ বিষয়ে সুপ্রিম কোর্ট বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে এবং আইন মন্ত্রণালয়ের সাথে নানা পর্যায়ে আলোচনা চলছে। বিচারক নিয়োগের জন্য একটি 'জুডিসিয়াল অ্যাপয়েন্টমেন্ট কাউন্সিল' গঠনের প্রস্তাবও সুপ্রিম কোর্ট প্রশাসন দিয়েছে। এই কাউন্সিলের মাধ্যমে স্বচ্ছ ও নিরপেক্ষভাবে বিচারক নিয়োগের প্রক্রিয়া নিশ্চিত করার চেষ্টা চলছে।

আশা করা যায়, সুপ্রিম কোর্ট প্রশাসনের এই উদ্যোগগুলো বিচার ব্যবস্থাকে আরও সুষ্ঠু, দ্রুত ও জনগণের কাছে আরও ন্যায়সঙ্গত করে তুলবে।

মূল তথ্যাবলী:

  • সুপ্রিম কোর্ট দ্রুত ও নির্বিঘ্ন বিচারিক সেবা প্রদানের জন্য নতুন হেল্পলাইন চালু করেছে।
  • ২৬ সেপ্টেম্বর প্রথম হেল্পলাইন চালু হওয়ার পর তিন মাসে ১০০৩টি কল এসেছে।
  • আইনি পরামর্শ, মামলার তথ্য, এবং বিভিন্ন অনিয়মের অভিযোগসহ কলগুলো এসেছে।
  • বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করার জন্য পৃথক সচিবালয় গঠনের প্রক্রিয়া চলছে।
  • বিচারক নিয়োগের জন্য 'জুডিসিয়াল অ্যাপয়েন্টমেন্ট কাউন্সিল' গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।

একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।