বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই), চীনের একটি উচ্চাকাঙ্ক্ষী উন্নয়ন কৌশল ও অবকাঠামো নির্মাণ প্রকল্প, এশিয়া, ইউরোপ ও আফ্রিকার দেশগুলোকে পরস্পরের সাথে যুক্ত করার লক্ষ্যে কাজ করে। ২০১৩ সালে চীনের রাষ্ট্রপতি শি চিনফিং এর উদ্যোগে শুরু হওয়া এই প্রকল্পটি 'ভূমি-ভিত্তিক রেশম পথ অর্থনৈতিক বলয়' (সিল্ক রোড ইকোনমিক বেল্ট) এবং 'সামুদ্রিক রেশম পথ' (মেরিটাইম সিল্ক রোড) নিয়ে গঠিত। বিআরআই'র লক্ষ্য হলো অবকাঠামো নির্মাণ, বাণিজ্য বৃদ্ধি, এবং সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে এই অঞ্চলকে একটি সংযুক্ত অর্থনৈতিক এলাকায় পরিণত করা।
বিআরআই প্রকল্পের আওতায় অনেক দেশেই বন্দর, রেলপথ, সড়ক এবং অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন কাজ হচ্ছে। চীন এই প্রকল্পের জন্য বিপুল অর্থায়ন প্রদান করছে এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলিও এর সঙ্গে জড়িত।
বিআরআই'র প্রভাব বিতর্কিত। অনেকের মতে এটি বিশ্বব্যাপী চীনের প্রভাব বৃদ্ধি করার একটি হাতিয়ার, অন্যদিকে অনেকে এর মাধ্যমে অবকাঠামোগত উন্নয়ন এবং অর্থনৈতিক বৃদ্ধি সম্ভব বলে মনে করেন। কিছু দেশ চীনের ঋণের ফাঁদে আটকে পড়ার আশঙ্কা প্রকাশ করেছে।
বাংলাদেশও বিআরআই প্রকল্পের অংশ। দুই দেশের মধ্যে বিভিন্ন অবকাঠামো প্রকল্পের জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে চীনা ঋণের ফাঁদে পড়ার ঝুঁকি এবং ভূ-রাজনৈতিক জটিলতা বিবেচনা করে বাংলাদেশ সতর্কতার সাথে এগিয়ে যাচ্ছে।