বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ) একটি প্রতিষ্ঠান যা দেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলিকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে তাদের উৎসাহিত করার লক্ষ্যে কাজ করে। ২০০৮ সাল থেকে ‘বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড’ এর মাধ্যমে তারা বাংলাদেশে পরিচালিত দেশীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোকে সম্মানিত করে আসছে। প্রতি বছর একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী ব্র্যান্ডগুলোকে পুরস্কৃত করা হয়। এই আয়োজনটি বাংলাদেশের ব্র্যান্ডিং ইন্ডাস্ট্রির একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরিচিত।
২০২৩ সালের ‘বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড’ এর ১৫তম আসরে ৪০টি বিভাগে ৪০টি ব্র্যান্ড ‘মোস্ট লাভড ব্র্যান্ড’ হিসেবে স্বীকৃতি পায়। এছাড়াও ‘ওভারঅল টপ ১৫ মোস্ট লাভড ব্র্যান্ডস অব বাংলাদেশ’ এবং ‘মোস্ট ইমার্জিং ব্র্যান্ড অব বাংলাদেশ’ শীর্ষকে অন্যান্য সম্মাননা প্রদান করা হয়। মোট ১৩০টি সম্মাননা প্রদানের মাধ্যমে এই আয়োজনটি দেশের ব্র্যান্ডিং ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিকাশ, রাঁধুনি, আরএফএল হাউসওয়্যার সহ অন্যান্য বিখ্যাত ব্র্যান্ড এই পুরষ্কারে সম্মানিত হয়েছে। জরিপের মাধ্যমে এই ব্র্যান্ডগুলি নির্বাচন করা হয় যাতে দেশের ভোক্তাদের মতামত প্রতিফলিত হয়। এনসার্চ লিমিটেড এই জরিপ পরিচালনা করে এবং দ্য ডেইলি স্টার এই আয়োজনের সহযোগী হিসেবে কাজ করে।
২০২৪ সালের ২৬শে ডিসেম্বর ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত ১৬তম বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ডে ৪৪ টি বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬০ টি সম্মাননা প্রদান করা হয়। এবার বিকাশ দেশের শ্রেষ্ঠ ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেয়েছে। গ্রামীণফোন এবং আরএফএল হাউসওয়্যার দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে। এনসার্চ লিমিটেড আবারও জরিপ পরিচালনা করে এবং দ্য ডেইলি স্টার সহযোগী ছিল।
এই আয়োজন ছাড়াও বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম কমিউনিকেশন সামিট এবং কমওয়ার্ড: এক্সিলেন্স ইন ক্রিয়েটিভ কমিউনিকেশন নামক অনুষ্ঠান আয়োজন করে থাকে। এই আয়োজনগুলো সৃজনশীল যোগাযোগ ও মার্কেটিং ক্ষেত্রে অবদান রাখে।