কাকিনাড়া বন্দর

কাকিনাড়া বন্দর: অন্ধ্রপ্রদেশের একটি গুরুত্বপূর্ণ সমুদ্র বন্দর

ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের পূর্ব উপকূলে, বিশাখাপত্তনম বন্দর থেকে প্রায় ১৬০ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরের তীরে অবস্থিত কাকিনাড়া বন্দর দেশটির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি কেবল একটি বন্দর নয়, বরং কাকিনাড়া আঙ্কোরাগ বন্দর, কাকিনাড়া গভীর সমুদ্র বন্দর এবং কাকিনাড়া মৎস্য বন্দর নিয়ে গঠিত একটি বৃহৎ জটিল প্রকল্প। কাকিনাড়া আঙ্কোরাগ বন্দর কম গভীরতার, অন্যদিকে কাকিনাড়া গভীর সমুদ্র বন্দর ১২ মিটার গভীরতার এবং ৫০,০০০ ডিডাব্লুটি জাহাজ ধারণ করার ক্ষমতা রাখে।

বন্দরটির বর্তমান পণ্য পরিবহন ক্ষমতা ২০ মিলিয়ন টন। ২০১০-২০১১ সালে এটি ১০.৮১ মিলিয়ন টন এবং ২০১২-২০১৩ সালে ১২ মিলিয়ন টনের বেশি পণ্য পরিবহন করেছিল। গভীর সমুদ্র থেকে বন্দর পর্যন্ত জাহাজ প্রবেশের পথ ১০ কিলোমিটার দীর্ঘ, ১৬০ মিটার চওড়া এবং ১৪.৫ মিটার গভীর।

কাকিনাড়া গভীর সমুদ্র বন্দরের ৬১০ মিটার দৈর্ঘ্যের জেটি বা ডক ইয়ার্ডটি নভেম্বর ২০১৭ সালে অন্ধ্রপ্রদেশ সরকার উদ্বোধন করে। ১৯৯৯ সালে বেসরকারীকরণের মাধ্যমে বন্দরটি পরিচালিত হতো। দশ বছর পর গভীর সমুদ্রে পণ্য পরিবহনের জন্য ডক ইয়ার্ডটি ২,৫০০ মিটার দৈর্ঘ্যে সম্প্রসারিত করা হয়।

বন্দরটির পোতাশ্রয় প্রধান জেটি, ওএসভি জেটি এবং বহুমুখী বার্থ নিয়ে গঠিত। প্রধান জেটিতে ৬ টি বার্থ এবং ১,৫১০ মিটার দৈর্ঘ্য রয়েছে। উচ্চ জোয়ারের সময় বন্দরের পোতাশ্রয়ের সর্বোচ্চ গভীরতা ১৪ মিটার।

পূর্ব গোদাবরী, পশ্চিম গোদাবরী, কৃষ্ণা, গুন্টুর এবং সমগ্র তেলেঙ্গানা রাজ্যের জেলাগুলি বন্দরটির পশ্চাৎভূমি গঠন করে। এই অঞ্চলের প্রধান কার্গো হলো কৃষি পণ্য, খনিজ পদার্থ, কয়লা এবং সার। বন্দরটি ২১৬ নম্বর জাতীয় সড়কের পাশে অবস্থিত, এবং কলকাতা-চেন্নাই মহাসড়ক (১৬ নম্বর জাতীয় সড়ক) ৬০ কিলোমিটার দূরে। কাকিনাড়া বন্দর রেলওয়ে স্টেশন চালু রয়েছে। বন্দরটি অন্ধ্রপ্রদেশের প্রাকৃতিক গ্যাস গ্রিড এবং রিলায়েন্সের ইস্ট ওয়েস্ট পাইপ লাইনের সাথে যুক্ত। ভোজ্য তেল, পেট্রোলিয়াম পণ্য, এফ আর এম এবং তরল অ্যামোনিয়া পরিবহনের জন্য পাইপলাইন রয়েছে।

মূল তথ্যাবলী:

  • কাকিনাড়া বন্দর অন্ধ্রপ্রদেশের পূর্ব উপকূলে অবস্থিত।
  • এটি কাকিনাড়া আঙ্কোরাগ, গভীর সমুদ্র ও মৎস্য বন্দর নিয়ে গঠিত।
  • বন্দরটির পণ্য পরিবহন ক্ষমতা ২০ মিলিয়ন টন।
  • গভীর সমুদ্র বন্দরটি ১২ মিটার গভীর এবং ৫০,০০০ ডিডাব্লুটি জাহাজ ধারণ করতে পারে।
  • বন্দরটি কৃষি পণ্য, খনিজ, কয়লা ও সার পরিবহনের জন্য গুরুত্বপূর্ণ।

গণমাধ্যমে - কাকিনাড়া বন্দর

22/12/2024

এই বন্দর থেকে চালের জাহাজটি ছাড়া পড়েছিল।

২৫ ডিসেম্বর ২০২৪, ৬:০০ এএম

ভারতের কাকিনাড়া বন্দর থেকে চাল লোড করে জাহাজটি চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে রওনা দেয়।