আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ

আপডেট: ১ জানুয়ারী ২০২৫, ৮:০৫ এএম

২০২৫ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) শুধুমাত্র পণ্য প্রদর্শনীর মেলা নয়, এটি দেশের অর্থনৈতিক সম্প্রসারণ, কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানি বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের উদ্বোধনী বক্তব্যে এ মেলার গুরুত্ব তুলে ধরা হয়েছে। তিনি মেলার মাধ্যমে দেশীয় পণ্যসামগ্রী বিদেশি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া, পণ্য বহুমুখীকরণ, এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের সম্ভাবনার কথা উল্লেখ করেছেন। ১৯৯৫ সাল থেকেই বাংলাদেশ ডিআইটিএফ আয়োজন করে আসছে। এ বছরের মেলায় ৩৬২টি স্টল রয়েছে, যার মধ্যে ৩৫১টি দেশীয় এবং বাকি ১১টি ভারত, পাকিস্তান, তুরস্ক, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, হংকং ও মালয়েশিয়া সহ বিভিন্ন দেশের প্রতিষ্ঠানের। ওয়ালটন গ্রুপের মতো প্রতিষ্ঠান ইতোমধ্যে ক্যামেরুনের মতো আফ্রিকার বাজারে সম্প্রসারণ করেছে। অধ্যাপক ইউনূস তরুণ উদ্যোক্তাদের জন্য মেলায় আলাদা জায়গা বরাদ্দের প্রস্তাব দিয়েছেন এবং সারা বছর ধরে জেলা ও উপজেলা পর্যায়ে প্রতিযোগিতার মাধ্যমে মেলায় অংশগ্রহণকারী নির্বাচনের ধারণা দিয়েছেন। তিনি দেশের অর্থনীতির মজবুত ভিত্তি গঠনে রপ্তানি বাণিজ্যের গুরুত্বের কথা তুলে ধরেছেন এবং রপ্তানি বৃদ্ধি এবং সেবা খাতে বিনিয়োগের উপর জোর দিয়েছেন। মেলায় প্রাপ্তবয়স্কদের ৫০ টাকা এবং শিশুদের ২৫ টাকা টিকিট নির্ধারণ করা হয়েছে।

মেলায় ৩৫১টি দেশীয় প্রতিষ্ঠানের স্টল এবং ১১টি বিদেশী প্রতিষ্ঠানের স্টল রয়েছে।

ওয়ালটন গ্রুপ ক্যামেরুনে তাদের এয়ার কন্ডিশনারের বাজার সম্প্রসারণ করেছে।

মূল তথ্যাবলী:

  • ২৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ-২০২৫) এর উদ্বোধন
  • মেলায় দেশীয় ও আন্তর্জাতিক উভয় প্রতিষ্ঠানের অংশগ্রহণ
  • রপ্তানি বৃদ্ধি ও বাজার সম্প্রসারণের লক্ষ্য
  • তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করার উদ্যোগ
  • ওয়ালটন গ্রুপের আফ্রিকায় বাজার সম্প্রসারণ

একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।

গণমাধ্যমে - আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ

ক্রাফটসম্যান ফুটওয়্যার আন্তর্জাতিক বাজারে সম্প্রসারণের পরিকল্পনা করছে।