ফিডার লাইনস ডিএমসিসি এবং চট্টগ্রাম বন্দরের নতুন যোগাযোগ
গত নভেম্বর মাসে একটি ঐতিহাসিক ঘটনা ঘটেছে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে। প্রথমবারের মতো পাকিস্তানের করাচি বন্দর থেকে সরাসরি একটি কন্টেইনারবাহী জাহাজ চট্টগ্রামে এসে ভিড়েছে। এই নতুন সরাসরি যোগাযোগের পেছনে রয়েছে দুবাই ভিত্তিক একটি প্রতিষ্ঠান, ফিডার লাইনস ডিএমসিসি। তাদের এই উদ্যোগ বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে বাণিজ্যের নতুন দিগন্ত উন্মোচন করছে।
কীভাবে কাজ করছে ফিডার লাইনস ডিএমসিসি?
ফিডার লাইনস ডিএমসিসি একটি কন্টেইনার শিপিং কোম্পানি যা বিভিন্ন দেশের বন্দরকে সংযুক্ত করে। তারা তাদের পরিষেবা ব্যবহার করে পণ্য পরিবহন করে। এই ক্ষেত্রে, তাদের জাহাজ দুবাই থেকে পাকিস্তানের করাচি বন্দরে যায়, সেখান থেকে পণ্য লোড করে বাংলাদেশের চট্টগ্রামে আনে। চট্টগ্রাম থেকে পণ্য খালাস হওয়ার পর জাহাজটি ইন্দোনেশিয়া সহ অন্যান্য দেশের বন্দর গমন করে। এই প্রক্রিয়া তৃতীয় দেশের বন্দরের মাধ্যমে পণ্য পরিবহনের তুলনায় সময় ও খরচ সঞ্চয় করছে।
চট্টগ্রাম বন্দরে আগমনের তাৎপর্য:
১৯৭১ সালের পর থেকে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে সরাসরি বাণিজ্যিক জাহাজ চলাচল অনেক সীমিত ছিল। এই নতুন যোগাযোগ দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি এবং আরও সম্পর্ক গড়ে তুলতে সহায়তা করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। প্রথম জাহাজে ৩৭০টি কনটেইনার ছিলো যার মধ্যে বিভিন্ন প্রকারের পণ্য রয়েছে, যেমন টেক্সটাইল কাঁচামাল, খনিজ পদার্থ, এবং খাদ্যসামগ্রী।
সহযোগী প্রতিষ্ঠান:
ফিডার লাইনস ডিএমসিসি-এর বাংলাদেশে কর্ণফুলী লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান রিজেন্সি লাইনস লিমিটেড স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজ করছে।
আরও তথ্যের জন্য:
ফিডার লাইনস ডিএমসিসি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য প্রকাশিত হলে আমরা এই লেখা আপডেট করব।