এডহক কমিটি: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অস্থায়ী পরিচালনা ব্যবস্থা
বাংলাদেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে, গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটির অকার্যকরতা, অনুপস্থিতি, অথবা বাতিল হওয়ার ক্ষেত্রে, অস্থায়ী পরিচালনার জন্য এডহক কমিটি গঠন করা হয়। এটি একটি সাময়িক ব্যবস্থা যার মূল উদ্দেশ্য শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ কর্মকাণ্ড চালিয়ে নেওয়া এবং নিয়মিত কমিটি গঠনের প্রক্রিয়া সম্পন্ন করা।
এডহক কমিটির গঠন সংক্রান্ত বিধিবিধান প্রতিষ্ঠানের প্রকৃতি এবং প্রযোজ্য আইন অনুসারে নির্ধারিত হয়। সাধারণত একটি এডহক কমিটিতে একজন সভাপতি, একজন সদস্য সচিব এবং অন্যান্য সদস্য থাকেন। সদস্যদের মধ্যে শিক্ষক, অভিভাবক এবং শিক্ষা বিভাগের প্রতিনিধি থাকতে পারে।
এডহক কমিটির ক্ষমতা ও দায়িত্ব সাধারণত নিয়মিত কমিটির সমতুল্য হয়। তবে, তাদের মেয়াদ সীমিত থাকে, যা সাধারণত ৬ মাস। ৬ মাসের মধ্যে নিয়মিত কমিটি গঠন সম্পন্ন করা এডহক কমিটির প্রধান কাজ। যদি এই সময়ের মধ্যে নিয়মিত কমিটি গঠিত না হয়, তাহলে এডহক কমিটির মেয়াদ বৃদ্ধি করা হতে পারে অথবা নতুন এডহক কমিটি গঠন করা হতে পারে।
বিভিন্ন সময়ে এডহক কমিটির গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশিত হয় শিক্ষা মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের দ্বারা। এই প্রজ্ঞাপনে কমিটির গঠন, ক্ষমতা, দায়িত্ব এবং মেয়াদ বিষয়ক বিস্তারিত তথ্য উল্লেখ করা থাকে। প্রযোজ্য আইন ও বিধি অনুযায়ী কমিটির কার্যক্রম চালানো জরুরী।
আমরা আপনাকে এডহক কমিটি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য প্রদান করতে পারবো যখনই আমাদের কাছে সম্পূর্ণ তথ্য উপলব্ধ হবে।