জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর: একটি গুরুত্বপূর্ণ সরকারি সংস্থা
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাংলাদেশে ভোক্তাদের অধিকার রক্ষা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের দ্বারা ভোক্তাদের প্রতারণা ও অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি আধা-বিচারিক সরকারি সংস্থা। ২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। এই অধিদপ্তরের প্রধান কার্যালয় ঢাকায় অবস্থিত এবং সারা দেশে এর বিভিন্ন শাখা রয়েছে।
অধিদপ্তরের কাজ:
- ভোক্তাদের অভিযোগ গ্রহণ ও তদন্ত করা।
- ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে বিরোধ নিষ্পত্তি করা।
- ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করা।
- ভোক্তাদের অধিকার সংরক্ষণের জন্য সরকারকে পরামর্শ প্রদান করা।
গুরুত্বপূর্ণ তথ্য:
- ১৫ মার্চ ২০২০ এ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের হটলাইন সেবা (১৬১২১) উদ্বোধন করা হয়।
- এই হটলাইনের মাধ্যমে ভোক্তারা অভিযোগ করতে পারেন এবং আইন সম্পর্কিত তথ্য পেতে পারেন।
- অধিদপ্তরের ওয়েবসাইটে অনলাইনেও অভিযোগ দায়ের করা যায়।
অধিদপ্তরের কর্মকর্তারা:
উপরোক্ত তথ্য থেকে মহাপরিচালক জনাব মোহাম্মদ আলীম আখতার খান এবং উপদেষ্টা শেখ বশিরউদ্দীন এর নাম উল্লেখযোগ্য। অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের তথ্য সীমিত থাকায় এখানে তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা সম্ভব হচ্ছে না। আমরা অতিরিক্ত তথ্য সংগ্রহ করে পরবর্তীতে আপডেট প্রদান করব।
অধিদপ্তরের সাথে জড়িত প্রতিষ্ঠান:
পরিকল্পনা ও বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস; কারিগরি সহায়তায় বিভিন্ন প্রতিষ্ঠানের নাম উল্লেখযোগ্য।
উল্লেখ্য যে, এই লেখাটিতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্পর্কে প্রাপ্ত তথ্যের উপর নির্ভর করে রচিত হয়েছে। ভবিষ্যতে আরও তথ্য প্রাপ্ত হলে এই লেখা আপডেট করা হবে।