লিংক রোড: একটি বহুমুখী পরিচয়
"লিংক রোড" শব্দটি একক কোনও সড়ককে নির্দেশ করে না বরং বেশ কয়েকটি স্থান ও প্রকল্পের সাথে সম্পর্কিত। উল্লেখযোগ্য দুটি লিংক রোড হল:
১. চট্টগ্রামের বায়েজিদ লিংক রোড: চট্টগ্রামের প্রথম বাইপাস রোড হিসেবে পরিচিত বায়েজিদ লিংক রোড ফৌজদারহাট থেকে শুরু হয়ে শেরশাহ এলাকায় গিয়ে শেষ হয়েছে। ৬ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি ১৯৯৭ সালে নির্মাণের পরিকল্পনা নেওয়া হয় এবং ১৯৯৯ সালে একনেকের অনুমোদন লাভ করে। এশিয়ান উইমেন ইউনিভার্সিটির সাথে জমি সংক্রান্ত বিরোধের কারণে প্রকল্পটি দীর্ঘদিন বন্ধ ছিল। পরবর্তীতে ২০১৫ সালে স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে নির্মাণের দায়িত্ব দেওয়া হয়। প্রকল্পের ব্যয় প্রাথমিক ৩৩ কোটি ৮১ লক্ষ টাকা থেকে বেড়ে ৩২০ কোটি টাকা পর্যন্ত গিয়েছিল। ২০২০ সালে সড়কটি চালু করা হলেও, পরিবেশগত লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) জরিমানা ও মামলার সম্মুখীন হয়। পাহাড় কাটা ও ভূমিধসের ঝুঁকির কারণে বেশ কয়েকবার সড়কটি বন্ধ রাখতে হয়েছে। সড়কটিতে একটি রেলওয়ে ওভারব্রিজসহ মোট ৬ টি ব্রিজ এবং কয়েকটি কালভার্ট রয়েছে।
২. ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড: ঢাকা ও নারায়ণগঞ্জের মধ্যে যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ সড়ক। এটি চাষাঢ়া থেকে সাইনবোর্ড পর্যন্ত বিস্তৃত। সম্প্রতি ৩৬৫ কোটি টাকা ব্যয়ে এটি চার লেন থেকে ছয় লেনে উন্নীত করা হচ্ছে, যা প্রায় ৯০% সম্পন্ন হয়েছে। এই সড়কটিতে আন্ডারপাস, ফুটওভারব্রিজ, ড্রেন, ও ফুটপাত নির্মাণ করা হয়েছে। সড়কটির উন্নয়নের ফলে যানজট অনেকটা কমেছে। তবে সড়কের পাশে অবৈধ দখলদারী ও গাড়ি মেরামতের কারণে যানজটের সমস্যা এখনও রয়েছে।
অতিরিক্ত তথ্য: বায়েজিদ লিংক রোড এর নির্মাণে পরিবেশগত নিয়ম লঙ্ঘনের অভিযোগ ও ঝুঁকিপূর্ণ পাহাড়ের কারণে দীর্ঘ সময় ধরে নির্মাণ কাজ অসমাপ্ত থেকে যাচ্ছে। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের উন্নয়ন কাজ প্রায় সম্পন্ন হলেও অবৈধ দখলদারীর সমস্যা রয়েছে।
যদি আরও বিস্তারিত তথ্য প্রয়োজন হয়, আমরা পরবর্তীতে আপডেট করে দিব।
লিংক রোড (চট্টগ্রাম) এবং লিংক রোড (ঢাকা-নারায়ণগঞ্জ)
• বায়েজিদ লিংক রোড চট্টগ্রামের প্রথম বাইপাস রোড।
• ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড চার লেন থেকে ছয় লেনে উন্নীতকরণ করা হচ্ছে।
• উভয় প্রকল্পই নির্মাণে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে।
লিংক রোড নামে দুটি উল্লেখযোগ্য সড়ক রয়েছে: চট্টগ্রামের বায়েজিদ লিংক রোড ও ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড। উভয় সড়কের নির্মাণ ও উন্নয়নে বিভিন্ন সমস্যা ও ঝুঁকির বিষয় উঠে এসেছে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড, পরিবেশ অধিদপ্তর, এশিয়ান উইমেন ইউনিভার্সিটি
রফিক আহমেদ (পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক), কাজী হাসান বিন শামস (সিডিএ-এর প্রধান প্রকৌশলী), আসাদ বিন আনোয়ার (প্রকল্প পরিচালক)
চট্টগ্রাম, ফৌজদারহাট, শেরশাহ, ঢাকা, নারায়ণগঞ্জ, চাষাঢ়া, সাইনবোর্ড
লিংক রোড, চট্টগ্রাম, ঢাকা, নারায়ণগঞ্জ, বাইপাস, সড়ক, উন্নয়ন, যানজট, পরিবেশ, ভূমিধস