বেইলি সেতু: একটি দ্রুত নির্মিত অস্থায়ী সেতু, যা প্রয়োজনীয় সময়ের মধ্যে জরুরি যোগাযোগ স্থাপনের জন্য ব্যবহৃত হয়। ভারতীয় সেনাবাহিনী প্রায়শই দুর্যোগকালীন অবস্থায় বা দ্রুত যোগাযোগের প্রয়োজনে বেইলি সেতু নির্মাণ করে। সিকিমে তিস্তা নদীর উপর ৭২ ঘন্টার মধ্যে নির্মিত ১৮০ ফুট দৈর্ঘ্যের একটি বেইলি সেতু উল্লেখযোগ্য। এটি ত্রিশক্তি কর্পস ও বর্ডার রোড অর্গানাইজেশনের জওয়ানরা নির্মাণ করেছিলেন। সাঙ্গকেলাংয়ে নির্মিত এই সেতুটি উত্তর সিকিমের সাঙ্গকেলাংয়ের সঙ্গে যোগাযোগ পুনঃস্থাপন করেছে। সিকিমে এটি দ্বিতীয় সর্বোচ্চ লম্বা বেইলি ব্রিজ। এর আগে চুংথাংয়ে ২০০ ফুট লম্বা বেইলি সেতু নির্মাণ করেছিল ভারতীয় সেনা। খাগড়াছড়িতে অতিরিক্ত ওজনের কারণে একটি বেইলি সেতুর পাটাতন দেবে যাওয়ার ঘটনা ঘটেছে, যার ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়। বান্দরবানেও একটি বেইলি সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটে। বেইলি সেতু নির্মাণ ও মেরামতের দায়িত্ব ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বর্ডার রোড অর্গানাইজেশনের উপর নির্ভর করে। এগুলো ছাড়াও সিকিম ও অন্যান্য স্থানে বেশ কিছু বেইলি সেতুর উল্লেখ রয়েছে। তবে বেইলি সেতু সম্পর্কে আরও বিস্তারিত তথ্য সংগ্রহ করে পরবর্তীতে আপডেট করা হবে।
বেইলি সেতু
আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৪, ১:০৭ পিএম
মূল তথ্যাবলী:
- ৭২ ঘন্টায় নির্মিত ১৮০ ফুট দৈর্ঘ্যের বেইলি সেতু (সিকিম)
- সিকিমে দ্বিতীয় সর্বোচ্চ লম্বা বেইলি সেতু
- ত্রিশক্তি কর্পস ও বর্ডার রোড অর্গানাইজেশনের জওয়ানদের অবদান
- খাগড়াছড়ির বেইলি সেতুতে পাটাতন দেবে যাওয়ার ঘটনা
- বান্দরবানের বেইলি সেতু ভেঙে পড়া
একই নামে একাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান ও স্থান থাকতে পারে। সুনির্দিষ্টভাবে জানতে সংবাদ লিংকে প্রবেশ করুন।
গণমাধ্যমে - বেইলি সেতু
১ জানুয়ারী ২০২৫
বেইলি সেতু ভেঙে যাওয়ার ঘটনায় যান চলাচল ব্যাহত হয়েছে।
31/12/2024
খাগড়াছড়ির দীঘিনালা-লংগদু সড়কের চৌমুহনী এলাকায় অবস্থিত বেইলি সেতুর পাটাতন দেবে গেছে।