আদিত্য: সূর্যের অপর নাম ও বারোটি আদিত্যের রহস্য
আদিত্য (সংস্কৃত: आदित्य) শব্দটি প্রাচীন ভারতীয় ধর্মগ্রন্থে সূর্যকে বোঝাতে ব্যবহৃত হয়। এককালে, আদিত্য শুধুমাত্র সূর্যকেই বুঝিয়েছিল। কিন্তু পরবর্তীতে বারোটি আদিত্যের উল্লেখ পাওয়া যায়। এই বারোটি আদিত্যকে দ্বাদশ আদিত্য বলা হয়। এরা হলেন: অর্যমা, পূষা, ত্বষ্টা, সবিত্র, ভগ, ধাত্রী, দক্ষ, বিষ্ণু, বরুণ, মিত্র, অংশ, বিবস্বান বা সূর্য। এদের মাতা অদিতি এবং পিতা ঋষি কশ্যপ বলে উল্লেখ রয়েছে মহাভারত ও পুরাণে।
ঋগ্বেদে আদিত্যদের সংখ্যা ৬-৮ টি উল্লেখ করা হয়েছে, যেখানে তারা সবাই পুরুষ। ব্রাহ্মণ শাস্ত্রে এ সংখ্যা বেড়ে ১২ হয়। বিভিন্ন মতবাদ আছে বারো আদিত্যের অর্থ নিয়ে। কোনো কোনো পণ্ডিতের মতে, বারোটি মাসকেই বোঝায় দ্বাদশ আদিত্য। আবার, বছরের প্রতিটি মাসকে ভিন্ন আদিত্যের সাথে যুক্ত করা হয়েছে।
"দিত" ধাতু থেকে উৎপন্ন "দিতি" শব্দটির অর্থ "যার বন্ধন নেই"। আর "অদিতি" শব্দটির অর্থ "যার কোনো বন্ধন বা সীমা নেই"। "অদিতি" এবং তদ্ধিত প্রত্যয় যুক্ত হয়ে তৈরি হয় "আদিত্য"। অর্থাৎ আদিত্য শব্দের অর্থ "অদিতির সন্তান"।
আদিত্যের ধারণাটি প্রাচীন ভারতীয় সংস্কৃতিতে সূর্যের গুরুত্ব এবং তার সাথে জীবনের জড়িততাকে প্রতিফলিত করে। এই বারোটি আদিত্য, তাদের গুণাবলী এবং প্রতীকবাদ হিন্দু ধর্মের বিভিন্ন দিকের সাথে জড়িত।